এবার আগারগাঁও এলো মেট্রো ট্রেন



CNB DESK:

প্রথমবারের মতো রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করেছে মেট্রো ট্রেন। রোববার সকাল ১১টায় আগারগাঁও রেল স্টেশনে  ট্রেনটি পৌঁছায়। তবে এতে কোনো যাত্রী ছিল না।


মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে সকাল ৯টা ৩৯ মিনিটে উত্তরার দিয়াবাড়ি রেল স্টেশন থেকে যাত্রা শুরু করে মেট্রো ট্রেনটি।



 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে ট্রেনটি দিয়াবাড়ি থেকে আগারগাঁও রেল স্টেশনে পৌঁছায়। পথে ৯টি স্টেশন অতিক্রম করে ট্রেনটি। কোনো কোনো স্থানে ট্রেনের গতি ছিল ১৫ কিলোমিটারেরও কম।


দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ হচ্ছে রাজধানী ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা।


সাড়ে তিন মাস আগে টেস্ট রান শুরু হলেও এতদিন দিয়াবাড়ি থেকে কাছাকাছি ৪ থেকে ৫টি স্টেশন পর্যন্তই ট্রেন চলাচল সীমাবদ্ধ ছিল। এবার সেই সংখ্যা বেড়ে ৯- এ পৌঁছাল।


প্রকল্প সূত্রে জানা গেছে, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার উড়াল রেলপথে ট্রেন চলাচল করবে বাণিজ্যিকভিত্তিতে। তবে এর আগে নির্মিত রেলপথে পরীক্ষা-নিরীক্ষা চালাতে ধাপে ধাপে ট্রেন চালানো হচ্ছে।


দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ হচ্ছে রাজধানী ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহযোগিতায় এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা । 


প্রকল্প সূত্রে জানা গেছে, ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে। এ  লক্ষ্য সামনে রেখে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ রুটে ২৪ সেট ট্রেন চলাচল করবে। পাঁচ থেকে ১০ মিনিট অন্তর ট্রেন ছেড়ে যাবে। সবমিলে রেলস্টেশন থাকবে ১৬টি। 





Post a Comment

Previous Post Next Post